ওপেনএআই’র বিরুদ্ধে মামলা প্রত্যাহার করলেন ইলন মাস্ক

টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক সম্প্রতি মার্কিন এআইভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআই এবং এর সহপ্রতিষ্ঠাতা স্যাম আল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার আদালতে করা মামলা প্রত্যাহার করেছেন।

এই মামলা করা হয়েছিল এই অভিযোগ করে যে, ওপেনএআই প্রতিষ্ঠার মূল লক্ষ্য থেকে সরে গিয়ে প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

মাস্ক গত ১১ জুন মামলাটি প্রত্যাহার করে নেন। এএফপি’র খবর।

ক্যালিফোর্নিয়ার আদালতে করা মামলায় মাস্ক অভিযোগ করেন, সমাজের কল্যাণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার সময় তিনি সহযোগিতা করেছিলেন। কিন্তু উদ্যোক্তারা তাদের লক্ষ্য থেকে সরে গিয়ে মাইক্রোসফটের অর্থায়নে অলাভজনক প্রতিষ্ঠানটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করছেন।

তবে মাস্ক হঠাৎ কেন মামলা তুলে নিলেন, তার কারণ জানা যায়নি। এ বিষয়ে ওপেনএআই বা মাস্কেরও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মামলার বিবরণীতে বলা হয়, স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান প্রথমে ইলন মাস্কের কাছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য অলাভজনক একটি প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব দেন। মাস্ক এতে রাজি হন। তাদের চুক্তি ছিল যে প্রতিষ্ঠানটি মুনাফার জন্য কাজ করবে না, বরং মানবকল্যাণে কাজ করবে। কিন্তু বর্তমানে মাইক্রোসফটের বিনিয়োগে ওপেনএআই মুনাফার দিকে ঝুঁকেছে, যাকে চুক্তির শর্তের লঙ্ঘন বলে মনে করছেন ইলন মাস্ক।

২০১৫ সালে প্রতিষ্ঠিত ওপেনএআইয়ের একজন সহপ্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তবে ২০১৮ সালে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটি ২০২২ সালে বাজারে আসার পর বিশ্বব্যাপী সাড়া ফেলে দেয়। এরপর এই প্রতিষ্ঠানে অর্থায়ন করে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

Please follow and like us: