জাল সার্টিফিকেট বিক্রি চক্রের একজনকে গ্রেফতার করেছে ডিবির সাইবার বিভাগ

সিটি ইউনিভার্সিটি এবং আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির জাল সার্টিফিকেট তৈরি ও বিক্রি চক্রের একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগ।

গ্রেফতারকৃতের নাম- মো: আবু জাফর। বৃহস্পতিবার রাতে মিরপুর ৬০ ফিট এলাকা হতে তাকে গ্রেফতার করা হয়।

অভিযানে নেতৃত্ব দেয়া সাইবার এন্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ সাইফুর রহমান আজাদ, পিপিএম ডিএমপি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বলেন, সিটি ইউনিভার্সিটির রেজিষ্টার প্রফেসর মীর শওকত আলী গত ২৬ মে ২০২৪খ্রিঃ সকালে সিটি ইউনিভার্সিটির অফিসিয়াল মেইলে কিছু প্রতিষ্ঠান থেকে সিটি ইউনিভার্সিটির প্রদত্ত কিছু সার্টিফিকেট যাচাই করার অনুরোধ পান। তিনি যাচাই করে উক্ত সার্টিফিকেটগুলো জাল দেখতে পান। এ ঘটনায় তিনি গত ১০ জুলাই তেজগাঁও থানায় মামলা রুজু করেন।

তিনি বলেন, মামলাটি ডিবিতে হস্তান্তর হলে সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগ তদন্ত শুরু করে। তদন্তকালে গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় অভিযুক্তের অবস্থান শনাক্ত করে গত বৃহস্পতিবার রাতে মিরপুর ৬০ ফিট এলাকা হতে তাকে গ্রেফতার করা হয়।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আরও বলেন, গ্রেফতারকৃত জাফর ২০১১ সালে পাবনা ইসলামিয়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করার পর ঢাকায় একটি গার্মেন্টসে চাকুরি শুরু করে। ২০২০ সালে চাকুরি ছেড়ে সোয়েটার ও থ্রি পিচ বিক্রি করত। ২০২৩ সালে আগারগাঁও পাসপোর্ট অফিসে কাইয়ুম নামের একজনের সাথে পরিচয় হয়। তখন থেকেই সে এনআইডি, পাসপোর্ট সংশোধন ও তৈরির কাজে লিপ্ত হয়। ২০২৩ সালে জাফর ও তার বন্ধু মাসুদ জাল সার্টিফিকেট তৈরি ও বিক্রির কাজে জড়িয়ে পরে।

এ পর্যন্ত শতাধিক জাল সার্টিফিকেট তৈরি ও বিক্রির কথা স্বীকার করেছে মর্মে জানান গোয়েন্দা এ কর্মকর্তা।

Please follow and like us: