এক্সে যুক্ত হতে পারে ডিজলাইক বাটন

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) অন্যদের দেওয়া পোস্ট ও মন্তব্য ভালো না লাগলে ডিজলাইক দেওয়ার সুযোগ চালু হতে যাচ্ছে বলে জানা গেছে।

এজন্য নতুন একটি বাটন যুক্ত করতে কাজ করছে ইলন মাস্কের মালিকানাধীন খুদে ব্লগ লেখার সাইটটি। এ সুবিধা চালু হলে সহজেই এক্স প্ল্যাটফর্মের অপছন্দের পোস্টগুলোতে ডিজলাইক দিতে পারবেন ব্যবহারকারীরা। ইলন মাস্ক টুইটার অধিগ্রহণ করার পরপরই ডিজলাইক বাটন যুক্ত করার পরীক্ষা করেছিলেন। দ্য ইকোনমিক টাইমসের খবর।

গত মাসে অ্যাপ গবেষক অ্যারন প্যারিস এক্সে দেওয়া এক পোস্টে জানান, এক্সের আইওএস অ্যাপের কোডে অপছন্দের পোস্টে ডিজলাইক দেওয়ার সুযোগ চালুর প্রমাণ পাওয়া গেছে। নতুন এ সুবিধা চালু হলে এক্সের কোনো পোস্ট বা মন্তব্য অপছন্দ হলে ‘ব্রোকেন হার্ট’ ইমোতে ট্যাপ করতে পারবেন ব্যবহারকারীরা। আর এই ব্রোকেন হার্ট ইমো এখনকার হার্ট ইমোর পাশেই থাকবে। একটি নমুনা ছবিও যুক্ত করেছেন প্যারিস। সেখানে দেখা যায়, কোনো পোস্টে ডিজলাইক দিলে একটি নোটিফিকেশন প্রদর্শিত হয়। সেখানে ডিজলাইক করার বিষয়টি নিশ্চিত করতে ব্যবহারকারীর সম্মতি জানতে চাওয়া হয়।

সম্প্রতি একটি এক্স অ্যাকাউন্ট থেকে এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যায়, পোস্টের নিচের দিকে ব্রোকেন হার্ট ইমোতে ট্যাপ করলেই সেটি ডিজলাইক হিসেবে গণনা হচ্ছে এক্সে। তবে ডিজলাইক বাটনটি শুধু পোস্টের জন্য নাকি মন্তব্যের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

এক্সের আইওএস অ্যাপের কোডে ডিজলাইক বাটন যুক্তের কার্যক্রম শনাক্ত হওয়ায় এ সুবিধা প্রাথমিকভাবে শুধু আইফোনে ব্যবহার করা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। অ্যান্ড্রয়েডে ডিজলাইক বাটন যুক্ত করা হবে কি না, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

Please follow and like us: